মার্ডার উইথ এন এনাদার এটেম্প টু মার্ডার : ইট ইজ এ ন্যাচারাল ওয়ার্ক ফর সোসাইটি

যমুনা ফিউচার পার্কের সামনে বাস চাপায় নিহত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী হত্যাকাণ্ড ঘটানোর মাত্র কিছুক্ষণ আগে সুপ্রভাত বাস চালক একই রোডের শাহজাদপুর পয়েন্টে সিনথিয়া সুলতানা মুক্তাকেও চাপা দেয়। অর্থাৎ, হত্যাকাণ্ড ঘটানোর পূর্বে অন্য একটি হত্যা চেষ্টা করা হয়েছে।

সাইকোলজি সম্পর্কে যাদের ন্যূণতম ধারণা রয়েছে, তারা সহজেই ধরতে পারবেন বিষয়টি। এখানে প্রথম ঘটনাটি ঘটার পর প্রাথমিকভাবে ব্রেইনে এবনরমালিটি কাজ করেছে। যার ফলশ্রুতিতে পরবর্তীতে চলমান প্রক্রিয়ার সাথে থাকতে গিয়ে উত্তেজনা কাজ করেছে বেশ।

আবরার হত্যাকাণ্ড পরিচালনা; চালক সিরাজুল ইসলামের জন্য একটা স্বাভাবিক ঘটনা। কারণ, মুক্তাকে চাপা দেওয়ার পর শাহজাদপুর বাঁশতলা থেকে যমুনা ফিউচার পার্ক পর্যন্ত ২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করার সময়টুকু পেরিয়ে নিরাপদ অবস্থানে পৌঁছতে তার ফাঁকা রাস্তা প্রয়োজন ছিলো! যমুনা ফিউচার পার্কের পয়েন্ট জনমানুষের আনাগোনা বেশি এটা আপনারা জানবেন নিশ্চয়ই...

উপরের ঘটনা বিবেচনা করলে কয়েকটা বিষয় দেখতে পাবেন আপনারা-

১. বাসচালক সিরাজুল ইসলামের ছবি দেখে তার বয়স অনুমান করুন!

[আমাদের দেশীয় আইনে প্রফেশনাল ড্রাইভিং লাইসেন্স পেতে বয়স লাগে ২০ বছর)।

২. কোন একটি রোড একসিডেন্ট ঘটে গেলে যান চালকের প্রথম এবং প্রধান কাজ হয়, রোগীর চিকিৎসার জন্য চেষ্টা চালানো!

[সিনথিয়াকে চাপা দেওয়ার পর সিরাজুল সেটা করতে পারেনি; অর্থাৎ সেই জ্ঞান তার ছিলো না। কারণ, লাইসেন্স পাওয়ার সময় তাকে সেটা শেখানো হয়নি।

এ বিষয়ে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা দারুণ-

কিছুদিন আগে আমি ড্রাইভিং লাইসেন্স পরিক্ষা দিতে বিআরটিএ-তে যাই। যথারীতি লিখিত এবং ভাইভা উত্তীর্ণ হয়ে যখন প্রাকটিক্যাল পরিক্ষার জন্য অপেক্ষা করছিলাম, তখন আমার কাছে দালালের মাধ্যমে ৩০০ টাকা চায় এবং বলে- "টাকা দিয়ে চলে যান পরিক্ষা আর দিতে হবে না"।

আমি বার বার অনুরোধ করা সত্যেও আমাকে প্রাকটিক্যাল পরিক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হয়নি!

আমার এই ঘটনার মোরালটা কী তাহলে!

সিরাজুল কী করে লাইসেন্স পেয়েছে, আপনারাই ভাবুন...]

৩. আবরারকে যেখানে হত্যা করা হয়েছে সেখানে কোন ওভারপাস বা আন্ডারপাস নেই; একটু দূরে নর্দ্দা পয়েন্টে ওভারপাস আছে, মূল মোড় থেকে যার দূরত্ব ২০০ মিটারের বেশি। আইন মানতে হলে পথচারীদের দু'শ-দু'শ ৪০০ মিটার হাটতে হবে; যার বাস্তবায়ন কতোটা সম্ভব, আপনারাই বিচার করুন!

ঢাকা শহরের অসংখ্য মোড়ে এই ঘটনা দেখতে পাবেন।

এরকম কারণ যদি চলমান থাকে-

তাহলে এসব হত্যাকাণ্ডকে কেন আপনি ন্যাচারাল কাজ বলবেন না?

মন্তব্য