একটি বাল্য বিবাহ, সাথে যৌতুক : আমরা

বাল্য বিবাহ একটি সামাজিক ব্যধি

 

রাত দশ কি এগারটা। তবুও গ্রামের রাত বলে কথা। পুরো গ্রাম নিস্তব্ধ। ঠিক তখনি- জাহাঙ্গীর আছ? উত্তরে আমার বড় ভাই জাহাঙ্গীর- হ্যাঁ, আছি। আইয় (আস) বাবা কাজী আইয়ে (এসে) পড়ছে। বাড়ীত কার আও (কথা) হুনা (শোনা) যায়। বাই (ভাই) আইছে (এসেছে)? আমার বাবা এসেছে কিনা জিজ্ঞাসা করছিল।

 

এভাবেই বলছিল আমার পাড়ার এক চাচা আব্দুস সোবহান (ওরফে সুবান)। তার ১১ বছরের মেয়ে সম্পার বিয়ে ছিল সেদিন। সে সময় আমি আধঘুমো। ততক্ষণে বর যাত্রীদের খাওয়া-দাওয়া পর্ব শেষ। বর ছিল দ্বিতীয় পাত্র। বয়স ত্রিশ কি একত্রিশ। প্রথম বউকে তালাক দিয়েছে সে। নামটা তার সঠিক মনে নেই এই মুহূর্তে।

 

তখন আমি ঢাকায় থাকতাম। ঢাকা থেকে বাড়ী গেলেই কৃষি কাজ করতে ইচ্ছে হয় ভীষণ। সেইমত সেদিন সকাল ১১ টায় মাঠ থেকে কাজ সেরে ফিরছিলাম গাঁয়ের মেঠো পথ ধরে। পথি মধ্যেই দেখলাম, সোবহান চাচার বাড়ীর সামনে যথারীতি গ্রাম্য হালে দুটো কলা গাছ পুতে সুন্দর করে রঙ্গীন কাগজ কেটে গেইট বানানো হয়েছে। ভেবেছিলাম কারও বিয়ে-টিয়ে হবে। তাই রাতের কথাগুলো শুনে আর জানার সাধ হলো না কার বিয়ে। গ্রাম্য একটা কথা আছেÑ “মেয়ে মানুষ কলা গাছের মত দ্রুত বড় হয়ে যায়।” কিন্তু সম্পার ক্ষেত্রে তা ঘটেনি। স্বাভাবিক জ্ঞান সম্পন্ন কোন মানুষ সম্পাকে দেখলে এবং এসব কথা শুনলে নির্ঘাত এর প্রতিবাদ করতে চাইবেন। অপর দিকে সম্পার কাকার ভাব ছিল অন্য রকম। “বাপু, আমরা গরীব মানুষ। মাইয়া পুনাই (ছোট ছেলে-মেয়ে) তাড়াতাড়ি বিয়ে দিলেই তো বালা (ভালো)। সব সময় ট্যাহা-পাইসা থাহে না।”


 

অনেক সম্পাই পুতুল খেলার বয়সেই ঘর-সংসার করছে এবং পরবর্তীতে ঝুকিপূর্ণ অবস্থায় মা হতে চলছে। যাতে মা ও তার সন্তান উভয়েই ঝুকিমুক্ত নয়  

 

লজ্জার সাথেই বলতে হচ্ছে যে, আমাদেরই গ্রামে এ নিন্দা জনক ঘটনা ঘটল। সে বিয়েতে শুনেছিলাম পনের হাজার টাকা বর পক্ষকে দেওয়া হয়েছিল। যেখানে একই সাথে বাল্য বিবাহ ও যৌতুক প্রথার বাস্তবায়ন ঘটেছিল। আর বুদ্ধিমান ও প্রশিক্ষণ প্রাপ্ত লোক হয়েও কাজী সাহেব করেছিল বে-আইনী ও একটি নিন্দনীয় কাজ।

 

কিন্তু আমার মত কম বয়সী লোকের কথায় কি কেউ কান দেয়। গ্রামের সব মানুষগুলো সে ঘটনাটি আনন্দের সাথে উপভোগ করেছিল। কেউ টু শব্দটি পর্যন্ত করেনি। এভাবে অনেক সম্পাই পুতুল খেলার বয়সেই ঘর-সংসার করছে এবং পরবর্তীতে ঝুকিপূর্ণ অবস্থায় মা হতে চলছে। যাতে মা ও তার সন্তান উভয়েই ঝুকিমুক্ত নয়।

 

পাঠক, আমরা সবাই যদি একত্রে এসব ঘটনার প্রতিবাদ করি এবং কাজী সাহেবরা আমাদের সাথে থাকেন তবে এর সুফল আমাদের সমাজে প্রতিষ্টিত হবেই হবে। আসুন আমরা প্রত্যয়ী হই।

মন্তব্য